মঙ্গলবার, ২৯ মে, ২০১৮

নিজের কথা || বন্ধুদের কথা

বন্ধুত্ব একটি প্রচলিত শব্দই নয়। এর পিছনে আছে অনেক ত্যাগ আর ভালোবাসা। হাত বাড়ালেই বন্ধু পাওয়া যায় কিন্তু ভালো বন্ধু পাওয়াটাই দুস্কর। তাইতো আমার জীবনে আমার বন্ধু খুবই কম। মাত্র হাতে গোন কয়েকটা। তারা সবাই আমার কমান্ড মানে। কেন জানিনা। এই কারণে তাদের জন্য আমার গর্ব হয়। আমি কখনও চাইনাযে আমার কারণে তাদের কোন ক্ষতি হয়। তাদের বিপদে আগে যেতে চেষ্টা করি। সবচাইতে মজার ব্যাপার হলো আমার বন্ধুরা কিছু করতে হলে আগে আমার মতামত জানতে চায়। আমার একটা বন্ধু হচ্ছে মোবারক। সে এসে আমাকে সালাম দেবে। কখনও আমি তাকে আগে সালাম দেই। তবে আমি খুব একটা আগে দিতে পারিনা। তো সে এসে আগে আমার খবরা-খবর সহ সকলের খবরা খবর নেবে। এসে বলবে- দোস্ত! আমার এই সমস্যা। ঐই সমস্যা। তুই কি কিছু করতে পারবি? আমি বলতাম চেষ্টা করবো। কিংবা আমি তোকে এ ব্যপারে পুরোপুরি সাহায্য করবো। অথবা বলতাম- দেখ্‌ এটা একা তোর একার সমস্যা নয়, এই সমস্যাটাতো সকলের। ধৈর্য ধর। এদেরকে বিষয়টি জানা। দেখ তারা কি বলে। এইভাবেই সে সমাজ উন্নয়ন কাজে নিজেকে সম্পৃক্ত করে। আমি প্রায়ই সময় তার জন্য কিছু করতে পারিনা। তার একটা ভালো গুণ হলো- 'সে নিজের কষ্ট নিজে বুকে আঁকড়ে ধরে তিল তিল করে কষ্ট পাবে কিন্তু কারো সাথে শেয়ার করবেনা’। যার কারণে আমি তাকে খুব ভালোবাসি। তাকে যে কোন কাজে সহযোগীতা করতে রাজী। বলে রাখা ভালো তার কোন মেয়েলি সমস্যা নেই। যা ছিল তা প্রথমে আমি দূর করতে চেষ্টা করেছি। তারপর সে নিজেই বদলে যায়। সে আমার জন্য যে কোন কষ্ট করতে রাজী আছে।
দ্বিতীয় যে বন্ধুটির কথা বলবো- সে হলো এমরান। আমি অবশ্যই তার নাম পরিবর্তন করে ডাকতাম। ইমরান মুহাম্মদ। সংক্ষেপে ইমু। তো সে এসে বলতো- আজকে একটা পরী দেখেছি। ওফ কি বলবো! আমি বলতাম- অবশেষে এই কথাটি আবারো শুনতে হলো! এই নিয়ে কয়টি মেয়ের কথা বলছিস? সরি দোস্ত, এটাই শেষ। কিন্তু এই শেষটা কিন্তু শেষ হয়না...... আবার বলে...... আবার বলে......। আমার সাথে তার এতো বেশি রিলেশন ছিলো যে যদি তার মা বলতো- ‘কই ছিলি’? সে বলত- জহিরের কাছে। ব্যাস আর কোন কথা নয়। তার মানে আমার কথা বললেই সে সব সমস্যা পার পেয়ে যেত। সেই এই ভাবে তার পরিবারে আমার অবস্থান খারাপ করে দেয়। কারণ হিসেবে বলবো সে তখন অসৎ বন্ধুদের পাল্লায় পড়ে সিগারেট এ আসক্ত হয়। আর তার মেয়েলি সমস্যাটাও এখান থেকেই শুরু। তো এভাবে যখন ধুমপান করে যেত তার পরিবার জিজ্ঞেস করতো- কিরে কই ছিলি এতক্ষণ? সে বলতো- জহিরের কাছে। এতে তাদের মনে ধারণা জন্মায় যে আমি খারাপ হয়ে যাচ্ছি। রীতিমত ধুমপান করছি ইত্যাদী ইত্যাদী। আমি ব্যপারটা প্রথম প্রথম বুঝিনি। পরে যখন বুঝলাম তখন তাদের ভুল ভাঙ্গাতে চেষ্টা করলাম। এতে আমি সফল হই। তাকে আবারো ফিরিয়ে আনতে সমর্থ হই। তাদের পরিবারে আবার আমার অবস্থান ফিরে আসে। তবে এখনো সে মাঝে মাঝে ধুমপান করে...........। সেও আমার জন্য কষ্ট করে।
এ আরেক এমরান। আমি এখন কখনও তাকে ডাকি মামু, আবার কখনও ভাই, কখনও দোস্ত। আমাদের সম্পর্কটাও মধুর।
আর একজন আছে জামীল। সেও আমার প্রিয় বন্ধুদের অন্তভূক্ত।
আমি সবসময় তাদের মঙ্গল কামনা করি।

আমাদের প্রত্যেকের এমন বন্ধু প্রয়োজন যে বন্ধুর বিপদে আপদে এগিয়ে আসবে। তার ভুল গুলোতে মৃদু ভৎসনা করে তার ভুল গুলি দেখিয়ে দেবে। সব সময় তার মঙ্গল কামনা করবে। এমন বন্ধু আমাদের জীবনে খুব প্রয়োজন।

বন্ধু দিবসের শুভেচ্ছা সকল বন্ধুকে।

১ আগস্ট ২০১০ এ বন্ধু দিবসে লেখা।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Share

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites