বৃহস্পতিবার, ৪ অক্টোবর, ২০১৮

প্রেম বন্ধুত্বে প্রভাব ফেলে

প্রেমে পড়লে অন্যদের জন্য সময় কমে যায়, এটাই স্বাভাবিক; কিন্তু তাই বলে দুটি বন্ধু ঝরে যাবে? শুনতে বেখাপ্পা লাগলেও একটি গবেষণার ফলাফল কিন্তু এ সিদ্ধান্তেই পৌঁছাচ্ছে। অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা এ তথ্য জানিয়েছেন। নতুন প্রেম বর্তমান বন্ধুত্বের সম্পর্কগুলোর ওপর কেমন প্রভাব ফেলে, সেটিই ছিল এ গবেষণার দেখার বিষয়। এতে দেখা গেছে, যাদের পাঁচজন ঘনিষ্ঠ বন্ধু রয়েছে, ভালোবাসার মানুষ জীবনে আসার পর তারা দুই বন্ধুকে হারিয়েছেন। অক্সফোর্ড ইউনিভার্সিটির এভোলিউশনারি অ্যানথ্রোপলজির প্রফেসর রবিন ডানবার বিষয়টি ব্যাখ্যা করেছেন এভাবে—যারা প্রেমের সম্পর্কে জড়িয়েছে, তারা গড়ে পাঁচ বন্ধুর একটি পেন্টাগনের চেয়ে ভালোবাসার মানুষসহ চার জনের একটি চতুর্ভুজকেই পছন্দ করে।
রফেসর ডানবার সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের বন্ধুদের নিয়েও স্টাডি করেছেন। তিনি জানাচ্ছেন, একজন মানুষের দেড়শ’ জনের মতো বন্ধু থাকা সম্ভব। একটি সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইট, যেমন ফেসবুকে একজন নিয়মিত ব্যবহারকারীর গড়ে ১২০-১৩০ জন বন্ধু থাকে। এদের আবার ছোট ছোট গ্রুপে ভাগ করা সম্ভব। ভাগ করতে করতে ঘনিষ্ঠ বন্ধু পাওয়া যায় চার থেকে ছয় জন। এরা তেমন বন্ধু, যাদের সঙ্গে সপ্তাহে অন্তত একবার দেখা হয়, কিংবা বিপদে-আপদে এরাই পাশে এসে দাঁড়ায়। এরপরেই আসে সহানুভূতি গ্রুপ, যাদের সঙ্গে মাসে একবার দেখা হয়। এদের সহানুভূতি গ্রুপ বলার কারণ হচ্ছে সে মারা গেলে এরা কষ্ট পাবে এবং তাকে মিস করবে। এই গবেষণার ফলাফল নিশ্চিত করেছে, প্রেমে পড়ার পর মানুষ ছোট নেটওয়ার্কের ভেতরে চলে আসতে চায় এবং এর প্রেক্ষাপটে তাদের দু’জন ঘনিষ্ঠ বন্ধু হারাতে হয়।
প্রফেসর রবিন ডানবার জানিয়েছেন, বন্ধুদের ওপর নতুন প্রেমের সম্পর্ক কতটা প্রভাব ফেলবে, তা অবশ্য প্রেমের গভীরতার ওপরও অনেকখানি নির্ভরশীল। প্রেম গভীর হলে বন্ধুদের সঙ্গে সাক্ষাতের পরিমাণও কমে যায়। এর কারণ হিসেবে তিনি মনে করেন, প্রেমে পড়ার পর মনোযোগ এককভাবে ভালোবাসার মানুষের দিকে এমনভাবে সরে যায়, অন্যদের জন্যও তার যে কিছু করার রয়েছে, বিষয়টি স্মরণ থাকে না। ফলে ক্রমেই সম্পর্কটি এক সময়ে ঝরে যায়।
আঠার কিংবা তার চেয়ে বেশি বয়সী ৫৪০ জনের ওপর এ গবেষণাটি চালানো হয়। গবেষণার ফলাফলটি সম্প্রতি অ্যাস্টন ইউনিভার্সিটির ব্রিটিশ সায়েন্স ফেস্টিভালে উপস্থাপন করা হয়। এটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জমা দেয়া হয়েছে।

 

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Share

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites